আমি তোমার ভালোবাসার ভিখেরী হবো না – আনা আখমাটোভা

আমি তোমার ভালোবাসার ভিখেরী হবো না,
সযত্নে তা আমি তুলে রেখেছি ,
নূন্যতম ঈর্ষান্বিত হবো না ,
তোমার বধূর কাছে লিখা চিঠিতে ।
কিন্তু আমার কথা শুনো একবার ,
তাকে পড়তে দিও কবিতা আমার ।
পারলে ছবি টা ও দিও ,
নতুন বধূর প্রতি হয়ো না নির্দয় ।
রাজহংসীর কাছে জ্ঞান ই বড়ো,
মিষ্টি কথার চেয়ে ,
ভাবে তারা ই পরিপুর্ণ সফল ।
কিংবা সেই মৃদুমন্দ প্রথম রাতের স্মৃতি ….
যখন তুমি তোমার আনন্দের প্রতি টিক্ষন ,
তোমার সব স্প্বহা কে পাশে বসিয়ে ,
ব্যয় করেছিলে তোমার প্রিয় বন্ধুটির সাথে ।
এবং,হঠাৎ তুমি লজ্জিত –
এসো না আমার কাছে –
আমি তোমাকে চিনতে ব্যর্থ –
ওগো আমার বিমর্ষ রাতের অতিথি ,
কি করে আমি সাহায্য করি তোমায় ??
আমি নিজেই যে কখনো পাই নি সুখের ছোঁয়া ।

Leave a Reply

